ঢাকা, সোমবার   ০৬ মে ২০২৪

‘ডিভিএস’এ যাচাই হবে ঋণ গ্রহনের আর্থিক প্রতিবেদন 

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:৪৪, ৬ জুলাই ২০২১

ব্যাংকিং খাতে অধিকতর ঋণশৃঙ্খলা নিশ্চিত এবং খেলাপি ঋণ কমাতে ঋণ বিতরণের ক্ষেত্রে নতুন নির্দেশনা জারি করেছে কেন্দ্রীয় ব্যাংক। নতুন নির্দেশনায় বলা হয়েছে, ঋণ আবেদনকারী প্রতিষ্ঠানের দাখিল করা আর্থিক প্রতিবেদন ডকুমেন্ট ভেরিফিকেশন সিস্টেমের (ডিভিএস) মাধ্যমে যাচাই-বাছাই করতে হবে। সিস্টেমটি তৈরি করেছে দ্য ইনস্টিটিউট অব চার্টার্ড অ্যাকাউন্ট্যান্ট অব বাংলাদেশ (আইসিএবি)।

মঙ্গলবার (৬ জুলাই) বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে এ সংক্রান্ত একাটি সার্কুলার জারি করা হয়েছে।

এতে বলা হয়েছে, ঋণের জন্য আবেদনকারী প্রতিষ্ঠান কর্তৃক দাখিলকৃত আর্থিক প্রতিবেদন যে কোনো অনুমোদিত নিরীক্ষা ফার্ম কর্তৃক নিরীক্ষিত ও স্বাক্ষরিত কি না সেটা যাচাই করে ব্যাংক। নিরীক্ষিত ওই আর্থিক প্রতিবেদনগুলো স্টেকহোল্ডার কর্তৃক অনলাইনের মাধ্যমে সহজে যাচাই করার জন্য আইসিএবি একটি নতুন প্রযুক্তি আবিষ্কার করেছে। যার নাম ডকুমেন্ট ভেরিফিকেশন সিস্টেম (ডিভিএস)। নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন ব্যাংক কর্তৃক যাচাইকালে আইসিএবি কর্তৃক ডেভলপকৃত ওই ডিভিএস ব্যবহারের সুযোগ রয়েছে।

সার্কুলারে আরও বলা হয়, ব্যাংকিং খাতে অধিকতর ঋণশৃঙ্খলা এবং খেলাপি ঋণ কমাতে ঋণগ্রহীতা কর্তৃক দাখিল করা আর্থিক প্রতিবেদন ব্যাংক যাচাইকালে প্রতিবেদনের তথ্যাবলি আইসিএবির ডেভলপ করা ডিভিএসে প্রদত্ত তথ্যের সাথে সামঞ্জস্যপূর্ণ কি না তা নিশ্চিত হতে হবে। এ লক্ষ্যে তফসিলি ব্যাংকগুলো আইসিএবির সঙ্গে যোগাযোগ করে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে পারে।

আরকে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি